সিভিল সার্ভিস এবং পুলিস সার্ভিসে কর্মী নিয়োগ করবে ত্রিপুরা পাবলিক সার্ভিস কমিশন – বিস্তারিত জেনে নিন এক ঝলকে

2
292

ত্রিপুরা সিভিল সারা গ্রেড -টু এবং ত্রিপুরা পুলিশ সার্ভিস গ্রেড- টু পদে কর্মী নিয়োগ করবে ত্রিপুরা পাবলিক সার্ভিস কমিশন। দুটিই গ্রুপ – এ গেজেটেড পদ৷ নিয়োগ করা হবে ত্রিপুরা সরকারের জিএ (পি অ্যান্ড টি) ডিপার্টমেন্টে। বেতনক্রম ১৫,৬০০-৩৯,১০০ (পিবি-৪), গ্রেড পে – ৫৪০০। এটির বিজ্ঞপ্তি নম্বর ০২/২০১৯।

ত্রিপুরা পাবলিক সার্ভিস কমিশন গ্রেড -টু পদের জন্য মোট শূন্যপদ ৩০টি, এরমধ্যে ৫টি তপশিলি জাতি, ৯টি তপশিলি উপজাতি, ১৬ টি আসন সাধারণ প্রার্থীদের জন্য ( শারীরিক প্রতিবন্ধীদের জন্য ২টি আসন সংরক্ষিত)।

যোগ্যতা

প্রার্থী কে ভারতীয় নাগরিক হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : নূন্যতম স্নাতক হতে হবে। বাংলা / ইংরেজি অথবা ককবরক ভাষায় জ্ঞান থাকলে অগ্রাধিকার।

বয়স : ০১.০৩.২০১৯ হিসেবে প্রার্থীর বয়স হতে হবে ২১ বছর থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর জন্য নির্ধারিত নিয়ম অনুযায়ী ছাড় পাওয়া যাবে৷

শূন্যপদ

মোট শূন্যপদ ৩০ টি। মেইন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পার্সোনালিটি টেস্টের জন্য প্রার্থী নির্বাচন করা হবে নিম্নলিখিত নিয়ম অনুসারে।

একটি পদের জন্য নির্বাচন করা হবে পাঁচ জন প্রার্থী কে৷

দুটি পদের জন্য নির্বাচন করা হবে আটজন প্রার্থী কে।

তিনটি বা তার বেশি পদের জন্য নির্বাচন করা তবে উক্ত শূন্যপদের তিন গুণ প্রার্থী কে।

কীভাবে আবেদন করবেন

শুধুমাত্র অনলাইনেই আবেদন করা যাবে। ত্রিপুরা পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট www.tpsc.gov.in থেকে। আবেদন করার সময়সীমা ০৯.০৩.২০১৯ থেকে ০৯.০৪.২০১৯, বিকেল ৫:৩০ টা পর্যন্ত।

প্রার্থী বাছাই পদ্ধতি

মোট তিনটি পর্যায়ের পরীক্ষায় মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে । প্রিলিমিনারি, মেইন এবং পার্সোনালিটি টেস্ট – এর মাধ্যমে। প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১৬.০৬.২০১৯।

প্রিলিমিনারি পরীক্ষায় মাল্টিপল চয়েস প্রশ্ন করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে এক চতুর্থাংশ নম্বর।

পরীক্ষার ফি

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ২০০ টাকা। তপশিলি জাতি, উপজাতি, বিপিল কার্ড উপভোক্তা, এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য ১৫০ টাকা।

অন্য রাজের প্রার্থীরাও বসতে পারেন, তবে তপশিলি জাতি, উপজাতি দের ক্ষেত্রে ত্রিপুরা সরকারের অনুমোদিত শংসাপত্র ছাড়া গৃহীত হবে না, সেক্ষেত্রে উক্ত প্রার্থীকে সাধারণ প্রার্থী হিসেবে আবেদন করতে হবে।

আরও পড়ুন

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে