রাত জেগে ফেসবুকে চ্যাট? চিন্তার কোনো কারণ নেই আর- চোখ বাঁচাতে নয়া প্রযুক্তি আনলো ফেসবুক

1
392

ফেসবুক মেসেঞ্জারে সম্প্রতি এলো  ডার্ক মোড । বহুদিন ধরেই ফেসবুক ব্যবহারকারীদের জন্যে এই  ‘ডার্ক থিম’ নিয়ে আসার দাবী উঠেছিলো। শেষ পর্যন্ত সেই দাবী মেনেই অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ফেসবুক ব্যবহারকারীদের জন্যে ফেসবুক  নিয়ে এলো এই ডার্ক থিম। ফেসবুক মেসেঞ্জারে এখন থেকেই ব্যবহার করা যাবে এই ডার্ক থিম।

২০১৮ সালের একটি আন্তর্জাতিক সম্মেলনে ফেসবুকের তরফ থেকে ঘোষণা করা হয়েছিলো যে খুব তাড়াতাড়ি লঞ্চ করা হবে ‘ডার্ক থিম’। এর কারণে রাতের বেলায় ফেসবুক মেসেঞ্জার ব্যবহারে চোখের উপর কম চাপ পড়বে বলে জানানো হয়েছে। এই অত্যাধুনিক ফিচারটি কম আলোতেও চোখের পক্ষে সুবিধাজনক হবে।

Facebook Dark Mode

কী এই ডার্ক মোড?

প্রশ্ন জাগতে পারে অনেকের মনেই। ডার্ক মোড হচ্ছে এমন একটি ফিচার যা স্ক্রিনের খালি অংশগুলো কালো করে দেয়। সাধারণত স্ক্রিনের খালি অংশ সাদা হয়ে থাকে। ডার্ক মোড চালু করলে সেই সাদা অংশগুলো কালো হয়ে যায়। তখন স্ক্রিনের স্বাভাবিক কালো অংশগুলো দেখার সুবিধার্থে সাদা হয়ে যায়। ফেসবুক ব্যবহারকারীরা মেসেঞ্জারে লগইন করে সেটিংস থেকে ডার্ক মোড চালু করতে পারছেন।

কীভাবে মেসেঞ্জারে ডার্ক মোড অ্যাক্টিভেট করবেন?

ফেসবুক জানিয়েছে, এর জন্য সবার প্রথমে মেসেঞ্জার অ্যাপ আপডেট করে নিতে হবে।। এরপর মেসেঞ্জারে কোনো কারুর একটি চ্যাটে ক্লিক করুন। তারপর সেই চ্যাট বক্সে মেসেজ লেখার জায়গায় একটি অর্ধেক চাঁদের ইমোজি পাঠাতে হবে। এরপর তাকেও অর্ধেক চাঁদ ইমোজিটি কপি করে আপনাকে পাঠাতে বলুন। (কপি করার জন্য ইমোজির উপর ক্লিক/টাচ করে কয়েক সেকেন্ড ধরে রাখতে হবে। এরপর কপি অপশন আসবে।

আপনাকে অর্ধেক চাঁদ ইমোজি পাঠালে সে ইমোজি টাচ/ক্লিক করলেই দেখবেন মেসেঞ্জারে উপর থেকে ঝাঁকে ঝাঁকে চাঁদ নেমে আসার এফেক্ট দেখা যাবে।

তখনই চ্যাট স্ক্রিনের ওপরের দিকে তাকালে ডার্ক মোড চালু করার বাটন পাবেন। অথবা মেসেঞ্জারের উপরের দিকে বাম পাশে অপনার যে প্রোফাইল ইমেজ দেখা যায়, সেই ছোট ইমেজে ক্লিক করে মেসেঞ্জার সেটিংসে যান।

সেখানে আপনার নামের ঠিক নিচেই ডার্ক মোড চালু/বন্ধ করার অপশন পাবেন।

প্রথমবার ডার্ক মোড চালু করার সময় ফেসবুক নোটিশ দেখাবে যে এই ফিচারটি পুরোপুরি তৈরি না। অর্থাৎ আরো কিছুদিন পর তারা এটি পুরোপুরি রিলিজ দেবে। তবে এখনই আপনি উপরের নিয়মে এটা ব্যবহার করতে পারেন।

ফেসবুকের তরফে জানানো হয়েছে স্মার্টফোনের ব্যাটারি খরচ বাঁচোতে মোডটি খুবই কার্যক্রর হওয়ায় অনেকের কাছের তুমুল জনপ্রিয় ফিচার হিসেবে পরিচিত এটি।

গত বছরের অক্টোবরে ফেসবুক ঘোষণা  করে তারা বহুল প্রতীক্ষিত ডাক মোর্ড ফিচার আনছে। কিন্তু সেই ঘোষণার চার মাস পর কয়েকটি দেশের কয়েকজন ব্যবহারকারী জানান তারা ফিচারটি পেয়েছেন। মূলত সেটা দিয়ে পরীক্ষা চালিয়েছে ফেসবুক।

আরও পড়ুন

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে